মাউন্ট মেরাপিতে অগ্ন্যুৎপাতের ভয়ঙ্কর দৃশ্য

ইন্দোনেশিয়ার মাউন্ট মেরাপি আগ্নেয়গিরিতে আবারো শুরু হয়েছে অগ্ন্যুৎপাত। প্রায় তিন হাজার মিটার উঁচু এই আগ্নেয়গিরি থেকে ধোঁয়া ও গ্যাস বের হতে দেখা গেছে। সে এক ভয়ঙ্কর দৃশ্য, আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত এবং গরম গ্যাস উল্লম্বভাবে ঢেকে ফেলেছে আকাশের ৬ কিলোমিটার অংশ।

মাউন্ট মেরাপি থেকে টানা শব্দ আর ছাইয়ের স্তূপ নজর কাড়ছে অনেক দূর থেকে। অন্ধকারে ঢেকে গেছে মূল জাভাদ্বীপের একের পর এক গ্রাম।

ইন্দোনেশিয়ার ভলক্যানোলজি এবং জিওলজিক্যাল হ্যাজারড মিটিগেশন সেন্টার থেকে মেরাপির কোন সতর্কতা বার্তা জারি করা হয়নি। শেষ অগাস্ট মাস থেকে অগ্ন্যুৎপাত শুরু হওয়ার পর থেকেই যা তৃতীয় উচ্চতম স্তরে পৌঁছে গেছে।

মেরাপির উর্বর স্লোপে বসবাসকারি গ্রামবাসীদের সেই গরম ছাই ও গ্যাস থেকে বাঁচতে তিন কিলোমিটার দূরে চলে যাওয়ার নির্দেশ দিয়েছে প্রশাসন।


ইন্দোনেশিয়ার জাভা দ্বীপের মাউন্ট মেরাপির উচ্চতা দু’হাজার ৯৬৮ মিটার। সেই পার্বত্য অঞ্চলে প্রায় ৫০০ এর বেশি আগ্নেয়গিরি রয়েছে। যেগুলো প্রায় সময়ই জেগে উঠে উদগিরণ ঘটায়। গত আগস্টে জেগে উঠেছিল এই আগ্নেয়গিরি। ২০১০-এ ভয়াবহ রূপ ধারণ করে মাউন্ট মেরাপি। সে সময় ৩৫৩ জনের মৃত্যু হয়েছিল।

আগ্নেয়গিরিটির সবচেয়ে ভয়াবহ উদগিরণ হয় ১৯৩০ সালে। তখন প্রায় ১ হাজার ৩০০ মানুষের মৃত্যু হয়েছিল। আর ১৯৯৪ সালে এই আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতের ঘটনায় প্রাণ হারিয়েছিল ৬০ জন।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //